Latest: আগামী কাল দক্ষিণেশ্বর পৌঁছবে প্রথম মেট্রো রেল!

Latest: আগামী কাল দক্ষিণেশ্বর পৌঁছবে প্রথম মেট্রো রেল!

দীর্ঘ প্রতিক্ষার শেষ। আগামিকাল থেকেই মেট্রো রেল ছুটবে দক্ষিণেশ্বর লাইনের ওপর দিয়ে। মেট্রো সূত্রে খবর, কাল থেকেই এই শাখায় শুরু হচ্ছে ট্রায়াল রান। চলবে বেশ কয়েকদিন। কর্তৃপক্ষ আশাবাদী যে, আগামী বছর অর্থাত্‍ ২০২১-এর শুরুতেই পরিষেবা শুরু হবে এই লাইনে।

বুধবার, ২৩ ডিসেম্বর প্রথম বার মেট্রোর চাকা গড়াবে। প্রায় ৪.১ কিলোমিটার ওই অংশে পরীক্ষামূলক ভাবে শুরু হবে ট্রেন চলাচল। নোয়াপাড়ার পর মেট্রোর এই অংশে রয়েছে বরাহনগর এবং দক্ষিণেশ্বর স্টেশন।

উল্লেখ্য, কালী পুজোতেই দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছবে বলে কাজ চলছিল করছিল। কিন্তু শেষমেশ কালী পুজো ও দীপাবলিতে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছয়নি। সিগনালিং-এ ব্যবহার হবে এমন কিছু যন্ত্রাংশ জার্মানি থেকে আসার কথা ছিল। সেই যন্ত্রাংশ সময় মতো এসে পৌছয়নি।

আরও পড়ুন: বিধ্বংসী আগুনে পুড়ে ছাই ইএম বাইপাসে পূর্বাশা আবাসনের পাশের ঝুপড়ি; ব্যাহত যান চলাচল (ভিডিও)

তাই কাজে দেরি হয়েছে। তবে একটা সময় যে গতিতে কাজ এগোচ্ছিল তাতে মেট্রো কর্তৃপক্ষ ভেবেছিল, কালী পুজোতেই কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পরিষেবা দেওয়া সম্ভব হবে। কিন্তু শেষবেলায় কাজে দেরি হয়ে যায়।

নোয়াপাড়া, বরাহনগর, দক্ষিণেশ্বর পর্যন্ত চার কিমি রাস্তা। নর্থ-সাউথ মেট্রো সম্প্রসারণের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। স্টেশন ও অন্য দিকে কাজ শেষ হলেও মূলত সিগনালিং-এ কাজ বাকি ছিল। তবে এবার কাজ শেষ করে চলতে শুরু করবে মেট্রো।

লকডাউনের মধ্যেও দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ হয়েছে। লাইন পাতা থেকে শুরু করে স্টেশন সাজানো, সবই হয়েছে এই সময়। তবে কিছু যন্ত্রপাতি সময় মতো না পাওয়াতেই কাজ শেষ আটকে ছিল।

 

সুত্র: Zee 24 ঘন্টা

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here