Latest: উচ্চশিক্ষার পথে বাঁধা আর্থিক অনটন, ত্রাতার ভূমিকায় সাংসদ দেব – Kolkata24x7

Latest: উচ্চশিক্ষার পথে বাঁধা আর্থিক অনটন, ত্রাতার ভূমিকায় সাংসদ দেব – Kolkata24x7

স্টাফ রিপোর্টার,পাঁশকুড়া : স্বপ্ন ছিল উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়া। বাবা-মা চেয়েছিলেন একমাত্র মেয়েকে বড় করে ডাক্তার কিংবা আইনজীবী করতে। কিন্তু সমস্ত স্বপ্নে জল ঢেলে দিয়েছে আর্থিক অনটন।

বছর দশেক আগে বাবা অসুস্থ হওয়ার পর তাঁর পা-কেটে বাদ দিতে হয়েছে। তারপর থেকেই দীর্ঘদিন ধরে বাড়িতে তিনি। মা এর বাড়ি ওর বাড়ি পরিচারিকার কাজ করেন। বাড়িতে চারজন। খুব কষ্টে দিন কাটছিলো পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ার ময়নাডাল এলাকার জয়শ্রী রানাদের। মাধ্যমিক দেওয়ার পর পুরো সংসারের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন ছাত্রী জয়শ্রী। গ্রামে টিউশনি পরিয়ে মা, বাবা ,ভাইকে দু’মুঠো অন্ন তুলে দেওয়ার আপ্রাণ চেষ্টা। ভাইয়ের পড়াশোনার খরচ, বাবার ওষুধ সমস্ত দায়-দায়িত্ব ছিল জয়শ্রী উপর।

কিন্তু নিজের পড়াশোনা বন্ধ রাখেনি জয়শ্রী। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৩৬৫ নম্বর পেয়ে প্রথম বিভাগে উওীর্ণ হয়েছে সে । এবার কলেজ জীবন শুরুর পালা। কিন্তু কলেজের পড়াশোনার খরচ বহন করার মতোন পরিস্থিতি নেই জয়শ্রীর পরিবারের। একপ্রকার জয়শ্রী জীবন থেকে পড়াশুনোর ভাবনা মুছে গিয়েছিল, ভেবেছিল আর হয়তো পড়াশুনোই এগোতে পারবে না। কিন্তু স্বপ্ন উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়া। সেই মতন বাংলা অনার্স নিয়ে পড়তে চেয়েছিল জয়শ্রী। পাঁশকুড়া কলেজে ফর্ম ফিলাপও করে। অ্যাডমিশনও হয়ে যায় কিন্তু জয়শ্রী অ্যাডমিশন ফি বা পড়াশোনার খরচ চালাবে কি করে?

হাল না ছেড়ে এরপর জয়শ্রী নিজেই গ্রাম পঞ্চায়েতের ও পাঁশকুড়া তৃণমূল ছাত্র পরিষদের সভানেত্রী অনামিকা বন্দোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করেন। এরপর ঘাটালের সাংসদ দীপক( দেব) অধিকারী সাংসদ প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করা হয়। বিষয়টি জানতে পেরে সাংসদ তথা অভিনেতা দীপক(দেব) অধিকারী জয়শ্রীর পাঁশকুড়া কলেজে অ্যাডমিশন ফি নিজে দিয়ে ওই ছাত্রীকে ভর্তি করেন। এছাড়াও জয়শ্রীর পড়াশোনার কোনও রকম অসুবিধা হলে সাংসদ নিজেই দেখবেন বলে প্রতিশ্রুতি দেন।

এই বিষয়ে জয়শ্রী মা উমা রানা এবং বাবা অম্বরনাথ রানা বলেন, “সাংসদ দীপক (দেব)অধিকারী দেবদূত হয়ে আমাদের পাশে দাঁড়িয়েছে। আমরা খুব উপকৃত হলাম। আমাদের খুব দুশ্চিন্তা ছিল হয়তো আমরা আর আমাদের মেয়েকে পড়াশোনা করাতে পারতাম না ।আমাদের মেয়ের পড়াশোনার বন্ধ হতে বসেছিল কিন্তু সাংসদ সহযোগিতা করায় আবার নতুন করে স্বপ্ন দেখছে জয়শ্রী।”

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here