Latest: trains women for self defence: ‘এ রাজ্যে অসুরক্ষিত মেয়েরা’, মোদীর জন্মদিন উপলক্ষ্যে বঙ্গ বিজেপির নতুন কর্মসূচি ‘উমা’! – west bengal bjp mahila morcha will trains women for self defence

Latest: trains women for self defence: ‘এ রাজ্যে অসুরক্ষিত মেয়েরা’, মোদীর জন্মদিন উপলক্ষ্যে বঙ্গ বিজেপির নতুন কর্মসূচি ‘উমা’! – west bengal bjp mahila morcha will trains women for self defence

হাইলাইটস

  • জেলায় জেলায় মেয়েদের মার্শাল আর্টের প্রশিক্ষণ দেবে বিজেপি।
  • প্রতিটি জেলায় ১ দিন করে এই কর্মশালার আয়োজন করবে বিজেপির মহিলা মোর্চা।
  • রাজ্যের সাম্প্রতিক বেশ কয়েকটি ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে বিজেপির অভিযোগ, পশ্চিমবঙ্গে মহিলাদের ওপর লাগাতার হামলা হচ্ছে। চারিদিকে শুধু ধর্ষণের খবর। দোষীদের শাস্তিও হচ্ছে না।

এই সময় ডিজিটাল ডেস্ক: ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদীর জন্মদিন। আর সেই দিন থেকেই শুরু হচ্ছে বঙ্গ বিজেপির নতুন কর্মসূচি ‘উমা’। সেই কর্মসূচিতে জেলায় জেলায় মেয়েদের মার্শাল আর্টের প্রশিক্ষণ দেবে বিজেপি। প্রতিটি জেলায় ১ দিন করে এই কর্মশালার আয়োজন করবে বিজেপির মহিলা মোর্চা। মঙ্গলবার রাজ্য সদর দফতরে সাংবাদিক বৈঠকে এমনই কর্মসূচির ঘোষণা করেন মহিলা মোর্চার সভানেত্রী অগ্নিমিত্রা পাল। উল্লেখ্য, ১৭ সেপ্টেম্বর মোদীর জন্মদিন বলে সেই দিনটিকেই কর্মসূচি শুরুর জন্য বেছে নেওয়া হয়েছে।

রাজ্যের সাম্প্রতিক বেশ কয়েকটি ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে বিজেপির অভিযোগ, পশ্চিমবঙ্গে মহিলাদের ওপর লাগাতার হামলা হচ্ছে। চারিদিকে শুধু ধর্ষণের খবর। দোষীদের শাস্তিও হচ্ছে না। অগ্নিমিত্রা এদিন বলেন, ‘মহিলাদেরই নিজেদেরই এমন দুঃসহ সময়ে এগিয়ে আসতে হবে। তার জন্য সবার আগে নারীদের আত্মপ্রত্যয় বাড়াতে হবে। তাদের লড়ার জন্য প্রস্তুত করতে হবে।’ সেই সূত্রেই ১ দিনের কর্মশালার আয়োজনের এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান অগ্নিমিত্রা। তাঁর অভিযোগ, ‘পশ্চিমবঙ্গে মহিলা মুখ্যমন্ত্রী থাকলেও সুরক্ষিত নন এ রাজ্যের মহিলারা। এটা খুবই দুর্ভাগ্যজনক।’

এদিন অগ্নিমিত্রা আরও জানান, ২ অক্টোবর প্রথম কর্মশালা হবে কলকাতায়। প্রতিটি কর্মশালায় ২ জন প্রশিক্ষক মহিলাদের হামলার মুখোমুখি হলে কী করা যেতে পারে তা হাতে কলমে শেখাবেন। শেখানো হবে মার্শাল আর্টসও। তবে, প্রথমে কর্মশালা হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পরে হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। প্রতিটি কর্মশালায় যোগ দিতে পারবেন ৫০ জন মহিলা।

তবে বিজেপির এই কর্মসূচিকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল। তাঁদের বক্তব্য বাংলায় মহিলাদের উপর অত্যাচার দেখার আগে একবার উত্তরপ্রদেশের মতো রাজ্যে ঘুরে আসা উচিৎ বিজেপি নেতাদের। বাংলায় না করে বরং উত্তর প্রদেশে এই কর্মশালা চালু হোক, কটাক্ষ তৃণমূলের।

যদিও অগ্নিমিত্রার কথায়, ‘উপায় নেই বলেই বাংলায় এই কর্মসূচি চালু করতে হচ্ছে। তৃণমূলের হাত থেকে আত্মরক্ষার জন্যই এই কর্মসূচি নেওয়া হচ্ছে। গোটা রাজ্যজুড়েই মহিলাদের উপর অত্যাচার বাড়ছে। তাই মেয়েদের তৈরি করতে হবেই। যাতে তাঁরা নিজেদের সম্মান নিজেরাই বাঁচাতে পারেন।’ তবে এই কর্মসূচিতে মহিলা মোর্চার সদস্য ছাড়াও অন্য মহিলারাও যোগ দিতে পারেন। রাজ্যের প্রতিটি জেলাতেই একে-একে প্রশিক্ষণ দেওয়া হবে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here