Latest: Coronavirus in West Bengal: ৪ হাজারের কাছাকাছি দৈনিক সংক্রমণ, পুরোদমে লোকাল চললেও কমবে আক্রান্তের সংখ্যা? – within last 24 hours 3856 people effected by coronavirus in west bengal , dead 54

Latest: Coronavirus in West Bengal: ৪ হাজারের কাছাকাছি দৈনিক সংক্রমণ, পুরোদমে লোকাল চললেও কমবে আক্রান্তের সংখ্যা? – within last 24 hours 3856 people effected by coronavirus in west bengal , dead 54

হাইলাইটস

  • গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩৮৫৬ জন নতুন করোনা-আক্রান্তর খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে ৫৪ জনের।
  • স্বাস্থ্য দফতর জানিয়েছে, রাজ্যের বর্তমান অ্যাক্টিভ করোনা-রোগীর সংখ্যা ৩২১৮৫।
  • রাজ্যের ‘হাই বার্ডেন’ দুই জেলা, কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় অ্যাক্টিভ রোগীর সংখ্যা বৃদ্ধি অব্যাহত।

এই সময় ডিজিটাল ডেস্ক: শুরু হয়েছে লোকাল ট্রেন। যাত্রীদের স্বাস্থ্যের কথা ভেবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবে সাড়া দিয়ে অফিস টাইমে ১০০% লোকাল ট্রেন চালাতে সহমত হয়েছে রেলও। তবে, ট্রেন বাড়িয়ে কি করোনা সংক্রমণে রাশ টানা যাবে? হাজারো প্রশ্নের মাঝেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে আশার কথা শোনাল স্বাস্থ্যভবন। বৃহস্পতিবার রাজ্যে ডিসচার্জ রেট বা হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়া পাওয়ার হার পৌঁছল ৯০.৫৭ শতাংশে। এ দিন স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যে নতুন করোনা-আক্রান্তর সংখ্যাও ফের কমেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩৮৫৬ জন নতুন করোনা-আক্রান্তর খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে ৫৪ জনের। স্বাস্থ্য দফতর জানিয়েছে, রাজ্যের বর্তমান অ্যাক্টিভ করোনা-রোগীর সংখ্যা ৩২১৮৫।

সার্বিক ভাবে রাজ্যের অ্যাক্টিভ রোগীর সংখ্যা কমলেও রাজ্যের ‘হাই বার্ডেন’ দুই জেলা, কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় অ্যাক্টিভ রোগীর সংখ্যা বৃদ্ধি অব্যাহত। ওই দু’টি জেলায় গত ২৪ ঘণ্টায় যথাক্রমে ৮৬৭ এবং ৮৫৯ জন করোনা-আক্রান্তর খোঁজ মিলেছে। ফলে, কলকাতার মোট করোনা-আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯১ হাজার ৬৩৬। মোট আক্রান্তের সংখ্যায় অবশ্য বেশি পিছিয়ে নেই কলকাতা লাগোয়া উত্তর ২৪ পরগনা জেলাও। সেখানে বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৩৮৪ জন।

স্বাস্থ্যভবনের এক কর্তার আশঙ্কা, ‘এতদিন পর্যন্ত সংক্রমণের সংখ্যা তা-ও কিছুটা নিয়ন্ত্রণ করা যাচ্ছিল। একবার লোকাল ট্রেন চালু হলে কী হবে, কে জানে!’ এখনও সেই পরিস্থিতি বোঝা না গেলেও আশাতেই বুক বাধছেন চিকিৎসকরা।

উল্লেখ্য, পুজোর দিন কয়েক আগে থেকে শুরু করে পুজোর দিনগুলি-বাংলায় দৈনিক করোনা সংক্রমণ হচ্ছিল প্রায় সাড়ে চার হাজার করে। বর্তমানেও দৈনিক করোনা সংক্রমণ কমলেও আক্রান্তের সংখ্যা চার হাজারের কাছাকাছিই রয়েছে। আর সে ক্ষেত্রেই রাজ্যে ফের আশা জাগিয়ে বাড়তে শুরু করেছে সুস্থতার হার। করোনা অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে বাংলা যে ফের ঘুরে দাঁড়াচ্ছে, পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের রিপোর্ট বিশ্লেষণ করলেই তার খানিকটা আভাস মেলে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৪৫৩ জন। সব মিলিয়ে রাজ্যে করোনামুক্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৮১ হাজার ১৪৯ জন।

আরও পড়ুন: ‘তৃণমূলে থাকতে অসুবিধা হলে কংগ্রেসের দরজা খোলা’, শুভেন্দুকে বার্তা অধীরের?

বৃহস্পতিবারও সারাদিনে ৪৪ হাজারের উপর কোভিড নমুনা টেস্ট হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, গোটা রাজ্যে এদিন সবমিলিয়ে ৪৪ হাজার ৩৬৫টি নমুনার কোভিড টেস্ট হয়েছে। পজিটিভিটির হার ৯ শতাংশের নীচে (৮.২৭ শতাংশ) নেমে এসেছে। রাজ্যে এ পর্যন্ত ৫০ লক্ষ ৯১ হাজার ৭০০টি নমুনার কোভিড টেস্ট করা হয়েছে। প্রতি ১০ লক্ষ জনসংখ্যা-পিছু ইতিমধ্যে ৫৬,৫৭৪ জনের কোভিড টেস্ট সম্পন্ন হয়েছে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here