Latest: local trains in west bengal: সংক্রমণ রুখতে মমতার প্রস্তাবে রাজি রেল, অফিস টাইমে চলবে ১০০% লোকাল ট্রেন! – 100 percent local trains will run during office hours from howrah and sealdha division

Latest: local trains in west bengal: সংক্রমণ রুখতে মমতার প্রস্তাবে রাজি রেল, অফিস টাইমে চলবে ১০০% লোকাল ট্রেন! – 100 percent local trains will run during office hours from howrah and sealdha division

হাইলাইটস

  • বৃহস্পতিবার রেল-রাজ্য ফের দু’পক্ষ বৈঠকে বসতেই অফিস টাইমে ১০০% লোকাল ট্রেন চালাতে সম্মত হয়েছে।
  • বুধবার থেকে নতুন করে ট্রেন চালু হওয়ার পর এখন দিনে ৬৯৬টি লোকাল ট্রেন চলছে।
  • রেলের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে, সংক্রমণ রুখতে যথাসাধ্য করা হচ্ছে।

এই সময় ডিজিটাল ডেস্ক: বুধবার থেকে কলকাতা ও শহরতলিতে লোকাল ট্রেনের পরিষেবা নতুন করে চালু হয়েছে। কিন্তু প্রথম দিনের ভিড় দেখেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ট্রেনের সংখ্যা আরও বাড়াতে তিনি রেলকে প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাবের পর ২৪ ঘণ্টাও কাটল না। বৃহস্পতিবার রেল-রাজ্য ফের দু’পক্ষ বৈঠকে বসতেই অফিস টাইমে ১০০% লোকাল ট্রেন চালাতে সম্মত হয়েছে। এর একমাত্র কারণই হল, করোনাকালে ট্রেনের কামরায় যাত্রীদের ভিড় যাতে কম হয়, যাতে গুঁতোগুঁতি না-হয় এবং যতটা সম্ভব বজায় রাখা যায় শারীরিক দূরত্ববিধি।

বুধবার থেকে নতুন করে ট্রেন চালু হওয়ার পর এখন দিনে ৬৯৬টি লোকাল ট্রেন চলছে। এখন অফিস টাইমে চলছে প্রাক করোনাকালের তুলনায় ৭৫% লোকাল। এদিন নবান্নে রেল-রাজ্য বৈঠকের পরই যৌথ সাংবাদিক সম্মেলন করে রাজ্য ও রেলের কর্তারা। সেখানেই অফিস টাইমে ১০০ শতাংশ লোকাল ট্রেন চালানোর কথা ঘোষণা করা হয় রেলের তরফে।

রেলের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে, সংক্রমণ রুখতে যথাসাধ্য করা হচ্ছে। তাই রেলের তরফে জানানো হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে আরও বেশি লোকাল ট্রেন চালানোর বিষয়টি ভেবে দেখা হয়েছে। সেই অনুযায়ী, অফিস টাইমে ১০০% লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী বুধবার জানিয়েছিলেন বক্তব্য, ট্রেনের সংখ্যা বাড়লে তাদের মধ্যে সময়ের ব্যবধান কমবে এবং তার ফলে ভিড়ও কমবে। বৃহস্পতিবার বিষয়টি মেনে নিয়েছেন রেল কর্তারাও। স্বাভাবিক কারণেই যাত্রীদের মধ্যে কিছুটা নিশ্চিন্তের ছোঁয়া। প্রায় ৮ মাস বন্ধ থাকার পর করোনাকালে বুধবার কলকাতা ও শহরতলিতে লোকাল ট্রেনের পরিষেবা ফের চালু হয়েছে। শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে প্রাক্‌-করোনাকালের তুলনায় ৭০ শতাংশেরও কম ট্রেন নিয়ে নতুন ভাবে লোকালের পরিষেবা চালু করেছিল পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল। আগামী সপ্তাহে লোকালের সংখ্যা আরও কিছুটা বাড়িয়ে দেওয়া হবে- এমন ইঙ্গিতও মিলেছিল রেলের তরফেও। কিন্তু প্রথম দিনই লোকালে ভিড় দেখে রেলকে অবিলম্বে ট্রেন বাড়ানোর প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী। তাই শীঘ্রই সেই সিদ্ধান্তে সহমত হল রেল। এই সপ্তাহ থেকেই নতুন নিয়ম কার্যকর হবে।

আরও পড়ুন: মাস্ক পরে ফিরল লোকাল, শিকেয় শারীরিক দূরত্ব

কলকাতা ও আশপাশের বিভিন্ন স্টেশনে প্রথম ও দ্বিতীয় দিনের ছবি থেকেই পরিষ্কার হয়ে গিয়েছেন, ব্যস্ত অফিস টাইমে ভিড় আগের তুলনায় কিছুটা কম হলেও ট্রেনে ও স্টেশনে যাত্রীসংখ্যা যা ছিল, তাতে করোনা-পরিস্থিতিতে সংক্রমণের ঝুঁকি এড়াতে অন্যতম জরুরি যা, সেই শারীরিক দূরত্ববিধির দফারফা হয়েছে। তবে আশার কথা এটাই, অন্তত ৯৮-৯৯ শতাংশ যাত্রীর মুখেই মাস্ক ছিল এবং তাঁরা অকারণ হুড়োহুড়ি করে একে অন্যের গায়ে পড়েননি। ফলে নতুন করে অফিস টাইমে আবার আগের মতো লোকাল চালু হলে আরও সতর্ক থাকার সুযোগ বাড়বেই।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here