Latest: সম্প্রীতির নজির বাংলায়, একই মাঠে কালী পুজো ও পীরের নামাজ সারেন এই গ্রামের মানুষ – Kolkata24x7

Latest: সম্প্রীতির নজির বাংলায়, একই মাঠে কালী পুজো ও পীরের নামাজ সারেন এই গ্রামের মানুষ – Kolkata24x7

শঙ্কর দাস, বালুরঘাট: শুধু হিন্দুরাই নন, দীপান্বিতায় আনন্দে মাতেন মুসলিমরাও। দুই সম্প্রদায়ের মানুষ একই সঙ্গে একই মাঠে অবস্থিত কালী ও পীরের আরাধনা করেন। বহুবছর ধরে কালীপুজোর দিন একেপরের কাঁধে কাঁধ মিলিয়ে উৎসবে সামিল হওয়ার এই ঘটনা চলেছে দক্ষিণ দিনাজপুরের তপন থানার মনোহলি গ্রামে।

দীপাবলির অমাবস্যার দিন মুসলিমরা একই সঙ্গে নামাজ পড়ে মাজারে শিরনি চড়ান। মুসলিমদের সেই পরবে একই সঙ্গে পাশেই অবস্থিত হিন্দুদের দুটি কালী মন্দিরের পুজোর পর্বও চলতে থাকে। কালী এখানে শ্যামা নিদয়া নামে পরিচিত। স্থানীয়দের বিশ্বাস শ্যামা ও নিদয়া দুই বোন।

সাম্প্রদায়িক সম্প্রীতির পীঠস্থান মনোহলি গ্রামে শ্যামা ও নিদয়া মন্দিরের সঙ্গে একই মাঠ চত্বরে রয়েছে মুসলিমদের মাজার। কার্তিকী অমাবস্যায় সারারাত দুইবোন শ্যামা ও নিদয়ার পুজো হয়। পুজোর পর সকালেই প্রতিমার বিসর্জন দেওয়া হয়। কালীপুজোর দিন এখানে হিন্দু মুসলিম দুই সম্প্রদায়ের প্রচুর মানুষের সমাগম হয়।

মানত হিসেবে মাজার ও মন্দির দুই থানেই ছাগ উৎসর্গ বলি দেওয়া হয়। পায়রা পাঁঠা দুইই বলি হয়। স্থানীয়দের মতে প্রাচীনকাল থেকেই হিন্দু মুসলিম একসঙ্গে কালী পুজো ও পীরের মাজারে উপাসনায় মেতে থাকেন। হিন্দুরা যেমন মাজারের উপাসনায় সাহায্য করেন। মুসলিমরাও একই ভাবে কালীপুজোয় সাহায্য করে আসছেন।

স্থানীয় পঞ্চায়েত সদস্য মাখন বর্মন জানিয়েছেন যে, তাঁরা তিন পুরুষেরও বেশি সময় ধরে মনোহলী গ্রামে বসবাস করছেন। বাপ্ ঠাকুরদারাও পীরের মাজার ও কালীমন্দিরে একসাথে উপাসনা ও পুজোর আয়োজন দেখে আসছেন। তাঁদের মুখে একথাও শোনা গিয়েছে যে এখানকার মা কালীর সঙ্গে পীরের সম্পর্ক ছিল।

যে কারনেই কালীপুজোর সময় মাজারেও সিন্নিভোগ ও নামাজের আয়োজন হয়ে থাকে।

স্থানীয় আরও এক বাসিন্দা গোলাম আলী জানিয়েছেন, পীরের মাজারে নামাজ পাঠ ও সিন্নির চড়ানোর পাশাপাশি কালী মন্দিরেও এক সঙ্গে ভোগ নিবেদন হয়ে থাকে। শুধু কালীপুজোর সময়েই নয় সব সময়ই তাঁরা হিন্দু মুসলিম একসঙ্গে একে অপরের সুখ দুঃখে পাশে থাকেন।

বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধে মহিলাদের লড়াইয়ের কথা বারবার তুলে ধরেছেন। মুখোমুখি ‘দশভূজা’ শামীম আখতার I

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here