Latest: জঙ্গলমহলে জনপ্রিয় হচ্ছে সাইকেল ট্যুরিজম

Latest: জঙ্গলমহলে জনপ্রিয় হচ্ছে সাইকেল ট্যুরিজম

সাইকেল ট্যুরিজমের পরিকল্পনা হয়েছে এই সুমিত দত্তের হাত ধরে। ছবিতে সুমিত।

ঝাড়গ্রাম: জঙ্গলমহলের জেলা ঝাড়গ্রামে জনপ্রিয় হচ্ছে সাইকেল ট্যুরিজম!

পর্যটকেরা সাইকেলে চড়ে নিজেদের মতো করে ঘুরে দেখছেন বিভিন্ন পর্যটন স্থল। কারুশিল্পীদের গ্রামে গিয়ে তাঁরা কিনছেন বেলপাহাড়ির বিখ্যাত পাথরের বাসন, মূর্তি, ঘর সাজানোর সামগ্রী, নয়াগ্রামের বাবুই ঘাসের হস্তশিল্প সামগ্রী, লোধাশুলির কুম্ভকারদের তৈরি মাটির কারুশিল্প সামগ্রী। সরাসরি ওইসব শিল্পসৃষ্টি কীভাবে হয় তা শিল্পীদের গ্রামে গিয়ে দেখার সুযোগ হচ্ছে। পর্যটকেরা চাইলে ভাড়ার গাইডও সঙ্গে নিতে পারেন। পর্যটন দফতর অনুমোদিত ‘ঝাড়গ্রাম ট্যুরিজম’ সংস্থার তত্ত্বাবধানে জেলার বিভিন্ন হোম স্টেতে এই সুযোগ মিলছে। সাইকেলের জন্য হোম স্টে কর্তৃপক্ষ কোনও ভাড়া নিচ্ছেন না। ‘ঝাড়গ্রাম ট্যুরিজম’-এর অধিকর্তা সুমিত দত্ত জানালেন, জেলার ১২ টি হোম স্টেতে সাইকেল-ট্যুরিজমের পরিষেবা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : লক্ষ্য ভোট, ঝাড়গ্রামে যুব মোর্চার নগর মণ্ডলের নতুন সভাপতি অভিমন্যু যাদব

ঝাড়গ্রাম শহরের ওয়েসিস হোম স্টে, ঝাড়গ্রামের নকাট গ্রামের চেতনা ইকো ভিলেজ হোম স্টে, বেলপাহাড়ির কাঁকড়াঝোর গ্রামের প্রদীপ মাহাতোর হোম স্টে, কাঁকড়াঝোরের চারমূর্তি হোম স্টে, ঝাড়গ্রামের গড় শালবনি বিকাশভারতী এলাকার আরণ্যক-এর মত হোম স্টে ও অতিথিশালাগুলিতে এখন জনপ্রিয় হয়ে উঠেছে সাইকেল ট্যুরিজম। পর্যটকেরা সাইকেল নিয়ে আশেপাশের এলাকায় গিয়ে রোমাঞ্চিত হচ্ছেন।

সুমিত দত্ত ঝাড়গ্রামের পর্যটন প্রসারে গত ১৭ বছর ধরে কাজ করে চলেছেন। পর্যটকদের কাছে ঝাড়গ্রামকে আকর্ষণীয় ভাবে তুলে ধরার জন্য তাঁর পরিকল্পনায় চালু হয়েছে ফিল্ম ট্যুরিজম। ঝাড়গ্রামে যে সব সিনেমার শ্যুটিং হয়েছে, সেই সব জায়গাগুলো পর্যটকদের দেখানো হয় ফিল্ম ট্যুরিজমের মাধ্যমে। এছাড়াও সুমিতের পরিকল্পনায় পর্যটকদের কারুশিল্পী ও হস্তশিল্পীদের গ্রামে বেড়ানোর জন্য চালু হয়েছে আর্ট এন্ড ক্রাফ্ট ট্যুরিজম। এবার সুমিতের পরিকল্পনায় সাইকেল ট্যুরিজম জনপ্রিয় হয়ে উঠেছে।



Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here