Latest: ঝাড়গ্রাম স্টেশনের নাম অলচিকিতে, রেলমন্ত্রীকে ধন্যবাদ সাংসদের

Latest: ঝাড়গ্রাম স্টেশনের নাম অলচিকিতে, রেলমন্ত্রীকে ধন্যবাদ সাংসদের

ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম রেল স্টেশনের নাম সাঁওতালি ভাষায় অলচিকি লিপিতে লেখার জন্য রবিবার ঝাড়গ্রাম স্টেশন ম্যানেজারের মাধ্যমে রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে ধন্যবাদপত্র দিলেন ঝাড়গ্রামের বিজেপি সাংসদ কুনার হেমব্রম।

রবিবার জেলা বিজেপির পক্ষ থেকে ঝাড়গ্রাম স্টেশনে এক অনুষ্ঠানে স্টেশন ম্যানেজার হরিলাল মুর্মুর হাতে রেলমন্ত্রীর উদ্দেশ্যে লেখা ধন্যবাদপত্র তুলে দেন কুনার। অনুষ্ঠানে ছিলেন বিজেপি-র জেলা এসটি মোর্চার সভাপতি প্রদীপ সরেন, সহ সভাপতি অশোক মুর্মু, বিজেপির ঝাড়গ্রাম নগর মণ্ডলের সভাপতি নন্দন ঠাকুর প্রমুখ।

আরও পড়ুন : ঝাড়গ্রামের বনপথে হাতির হানায় মৃত্যু বাইক আরোহীর

কুনার বলেন, ‘‘সাঁওতালি ভাষা সংবিধানের অষ্টম তফসিলের অর্ন্তভুক্ত। এই এলাকার ষাট শতাংশ মানুষ সাঁওতাল ভাষায় কথা বলেন। খড়্গপুর ডিভিশন ও আদ্রা ডিভিশন এলাকার স্টেশনগুলিতে স্টেশনের নামও যাতে সাঁওতালি ভাষায় অলচিকি লিপিতে লেখা হয় সেজন্য রেলমন্ত্রীর কাছে আমি চিঠি দিয়ে আবেদন করেছিলাম।

রেলমন্ত্রী আবেদনে সাড়া দিয়ে অনুমতি দেওয়ায় প্রায় একশোরও বেশি স্টেশনে সাঁওতালি ভাষায় অলচিকি লিপিতে স্টেশনে নেমবোর্ড লেখার কাজ চলছে। ঝাড়গ্রাম স্টেশনে কয়েকদিন আগে নেম বোর্ড লেখা হয়েছে। কুনার বলেন, এটা সাঁওতালভাষী মানুষের জয়। এজন্য স্টেশন ম্যানেজারের মাধ্যমে রেলমন্ত্রীকে ধন্যবাদপত্র দেওয়া হল।”

আরও পড়ুন : ঝাড়গ্রাম রাজবড়ি ট্যুরিস্ট কমপ্লেক্সের পঞ্চম বর্ষপূর্তিতে কেক কেটে উদযাপন

রাজ্য সরকারকে এক হাত নিয়ে সাংসদ বলেন, “জঙ্গলমহলের কেন্দ্রীয় সরকারি দফতরগুলিতে সাঁওতালি ভাষাতেও কাজকর্ম যাতে হয় সেজন্য সংসদ সদস্য হিসেবে দাবি রেখেছি। শিক্ষা, পানীয় জল সহ আদিবাসী উন্নয়নের অনেক দাবি এখনও রয়েছে। রাজ্য সরকারের অসহযোগিতায় উন্নয়ন কাজ করা যাচ্ছে না। ২০২১ সালে রাজ্যে বিজেপির সরকার এলে ওই সব উন্নয়ন কাজ করে ফেলার ব্যাপারে আমরা আশাবাদী।”

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here