Latest: সারনা ধর্ম কোড চালু সহ পাঁচ দফা দাবিতে রেল-রোড চাক্কা জ্যাম আদিবাসীদের

Latest: সারনা ধর্ম কোড চালু সহ পাঁচ দফা দাবিতে রেল-রোড চাক্কা জ্যাম আদিবাসীদের


খড়্গপুর: সারনা ধর্ম কোড চালু সহ পাঁচ দফা দাবিতে অবরোধের জেরে রবিবার একই সঙ্গে রেল ও যানবাহন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ল পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর গ্রামীণ থানার খেমাশুলি এলাকায়।

আদিবাসী সেঙ্গেল অভিযান নামে একটি সংগঠন দুপুর সোয়া ১ টা থেকে দু’টো পর্যন্ত টাটা-খড়গপুর শাখার রেলপথ ও ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। এর ফলে সাময়িক ট্রেন চলাচল ব্যাহত হয়। তবে জাতীয় সড়কে বহু যানবাহন আটকে পড়ে। সারা ভারত জুড়ে এদিন আদিবাসী সংগঠনটির ডাকে ‘রেল-রোড চাক্কা জ্যাম’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : মহাত্মার মৃত্যুবার্ষিকীতে সরকারি অনুষ্ঠানে ‘রামধুন’

অবরোধ-কর্মসূচির নেতৃত্বে থাকা আদিবাসী সেঙ্গেল অভিযানের ঝাড়গ্রাম জেলা সভাপতি সঞ্জয় হেমব্রম জানান, খেমাশুলিতে পাশাপাশি রেল ও জাতীয় সড়ক থাকায় সেখানে অবরোধ কর্মসূচি হয়েছে। দাবি পূরণ না হলে এরপর আরও বৃহত্তর আন্দোলন হবে।

এদিন আদিবাসী নেতারা দাবি করেন, অবিলম্বে সারনা ধর্ম কোড লাগু করতে হবে। ঝাড়খণ্ডি ডোমিসাইল লাগু করতে হবে। ঝাড়খণ্ড রাজ্যে হিন্দির পাশাপাশি, সাঁওতালিকেও প্রথম রাজ ভাষার মর্যাদা দিতে হবে। সিধু-কানুর বংশধর ও বিরসা মুণ্ডার বংশধরদের নামে ট্রাস্ট গঠন করে দু’টিতেই একশো কোটি টাকা গচ্ছিত আমানত রাখতে হবে। অসম ও আন্দামানের ঝাড়খণ্ডিদের এসটি সূচিতে সামিল করতে হবে।

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here