Latest: আর কয়েক ঘন্টার মধ্যেই ধেয়ে আসতে চলেছে কালবৈশাখী, সুত্র আবহাওয়া দপ্তরের

Latest: আর কয়েক ঘন্টার মধ্যেই ধেয়ে আসতে চলেছে কালবৈশাখী, সুত্র আবহাওয়া দপ্তরের

চলতি সপ্তাহের শুরুতে রবিবার থেকে ক্রমাগত রাজ্যের বিভিন্ন অংশে কালবৈশাখীর সতর্কবার্তা পাওয়া যাচ্ছে। এরইমধ্যে রবিবার এবং বৃহস্পতিবার জমিয়ে রাজ্যের বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি দেখা গিয়েছিল। যার ফলস্বরুপ এখনো পর্যন্ত অনেকটা স্থিতিশীল অবস্থায় রয়েছে বাংলার তাপমাত্রা। মোটামুটি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে যে তাপপ্রবাহ দেখা যাচ্ছিল তা আপাতত নেই বললেই চলে।

অনেকটাই গুমোট গরমের পরিমাণ কমে গিয়েছে যার জন্য স্বস্তিতে রয়েছে সাধারণ মানুষ। সম্প্রতি আজ শনিবার চতুর্থ দফার ভোট এর শুরুতেই বড়োসড়ো আপডেট দেওয়া হল আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। আগেই জানানো হয়েছিল বৃহস্পতিবার থেকে টানা তিন দিন রাজ্যজুড়ে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হতে পারে।সেই সম্ভাবনার কথা সত্যি করে আজ সকাল থেকেই বিভিন্ন জায়গায় মেঘাচ্ছন্ন অবস্থা দেখা দিয়েছে। এমনকি অনেক জায়গায় সকাল থেকেই দু-এক ফোঁটা বৃষ্টি পড়তে দেখা যাচ্ছে। রোদের তীব্রতা প্রায় অনেকটাই কম।মেঘের কোল থেকে সূর্যি মামা মাঝে মাঝে উঁকি মারলেও অন্যান্য দিনের মতো তার তাপে কোন রকম বিশেষ জোর নেই।তথ্য অনুযায়ী আর কিছুক্ষণের মধ্যেই বাংলার বিস্তীর্ণ অংশজুড়ে ধেয়ে আসতে চলেছে কালবৈশাখী ঝড়- বৃষ্টি।

আরও পড়ুন : চতুর্থ দফার নির্বাচনে প্রাণ গেল ৫ জনের

প্রসঙ্গত শনিবার ভোর বেলা থেকেই মনোরম রয়েছে রাজ্যের অনেক অংশের তাপমাত্রা। মোটামুটি কয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও লক্ষ্য করা যাচ্ছে। পূর্ব মেদিনীপুরের বেশিরভাগ জায়গায় আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘন্টায় ৫০—৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। পাশাপাশি অনেক জায়গাতেই শিলা বৃষ্টির সম্ভাবনা থাকছে।আজ চতুর্থ দফার ভোটের দিন পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা মোটামুটি স্বাভাবিক। অপরদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে চলেছে ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ আজ অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম থাকবে।উত্তরবঙ্গে আজ বিশেষভাবে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিকেল হতেই বৃষ্টি শুরু হতে পারে।

এবার আসুন একনজরে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার তাপমাত্রার প্রতি চোখ রাখা যাক। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, শিলিগুড়ি, কালিম্পং, কোচবিহার প্রভৃতি জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে মোটামুটি ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অপরদিকে সর্বনিম্ন তাপমাত্রার ক্রমিক থাকতে চলেছে ৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।অপরদিকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ সামান্য পরিমাণে তাপমাত্রা বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে।

দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, বর্ধমান প্রভৃতি জেলাগুলিতে আজ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩৭.২ ডিগ্রি ও ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। আজকের কালবৈশাখী ঝড় বৃষ্টির প্রভাবে এইসব অঞ্চলের তাপমাত্রা মারাত্মক ভাবে প্রভাবিত হতে পারে।তবে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে অর্থাৎ চৈত্র মাস শেষ হওয়ার পরেই আবার এই অঞ্চলগুলিতে তাপমাত্রার পারদ চড়তে দেখা যাবে। ইতিমধ্যেই কালবৈশাখীর সতর্কবার্তার জেরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সাধারণ মানুষকেও বাইরে বেরোনোর আগে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জানানো হয়েছে। বিশেষত এদিন রাজ্যে ভোট থাকায় অত্যন্ত সতর্ক ভাবে ভোটারদের বাইরে বেরোনোর কথা বলা হয়েছে।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here