Latest: অবাক কান্ড! রাশিয়ায় বইছে লাল রঙের নদী, ভাইরাল ভিডিও – Kolkata24x7

Latest: অবাক কান্ড! রাশিয়ায় বইছে লাল রঙের নদী, ভাইরাল ভিডিও – Kolkata24x7

মস্কো : ২০২০ সালে কিছুই যেন ভালো ঘটছে না। কাকতালীয় ভাবে চলতি বছর একের পর এক বিপদ লেগেই রয়েছে। সমস্যা কমার নামে নেই বরং গোদের উপর বিষফোঁড়ার মতো জাঁকিয়ে বসছে একের পর এক বিপদ।

করোনা আবহে এবার চিনের হুবেই প্রদেশের ইয়ামাও নদীর পর রাশিয়ার একটি জলের রঙ নীল থেকে পাল্টে একেবারে লাল হয়ে গিয়েছে। যেন নদীতে জলের বদলে বয়ে যাচ্ছে রেড ওয়াইন। নদীর জলের হঠাৎ এমন রঙ পরিবর্তন বেশ চিন্তায় ফেলেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, কোনও প্রাকৃতিক কারণে নয়, রাশিয়ার ইস্কিটিমকা নদীর জল প্রবল দূষণের কারণে ঘন লাল রঙে পরিণত হয়েছে।

জানা গিয়েছে, দূষণ কবলিত ইস্কিটিমকা নদীর জল এতটাই লালা হয়ে গিয়েছে যে, ওই নদীর জলে হাঁসেরাও সাঁতার কাটতে নামছে না। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ইস্কিটিমকা নদীর এই রক্তলাল জলের ভিডিও ভাইরাল হয়। আর তারপরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন রুশ সরকার। শুধু তাই নয়, নদীর জলের এমন রঙ পরিবর্তন হওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ওই অঞ্চলের স্থানীয় বাসিন্দা এবং পরিবেশ বিজ্ঞানীরা।

তবে প্রাথমিক তদন্তে অনুমান, রাশিয়ার শিল্প শহর কেমেরোভো অঞ্চলের মধ্য দিয়ে নদীটি প্রবাহিত হওয়ায় কোনও কারণে আশেপাশের কারখানা থেকে নির্গত রাসায়নিক পদার্থ নদীর জলের সঙ্গে মিশে এমন লালচে রঙের জলে পরিণত হয়েছে।

কেমেরোভো অঞ্চলের উদ্বিগ্ন বাসিন্দারা নদীটিকে “ক্র্যানবেরি জেলির” সঙ্গে তুলনা করেছেন। কারণ,স্থানীয় এলিনা ডুব্রোস্কায় নামের এক বাসিন্দা সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছিলেন যে, এটি কোনও নদী নয়। এটি ক্র্যানবেরি জেলির মতো দেখতে লাগছে।

যদিও প্রশাসনের তরফে দ্রুত নদীর জল থেকে রাসায়নিক দ্রব্যকে সরিয়ে ফেলার কাজ শুরু করা হয়েছে। এছাড়াও কারা এই ঘটনা ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে রুশ সরকারের তরফে।

বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধে মহিলাদের লড়াইয়ের কথা বারবার তুলে ধরেছেন। মুখোমুখি ‘দশভূজা’ শামীম আখতার I

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here