Latest: করোনা সংক্রমণ প্রতিরোধে ৯২ শতাংশ সফল এই ভ্যাক্সিন – Kolkata24x7

Latest: করোনা সংক্রমণ প্রতিরোধে ৯২ শতাংশ সফল এই ভ্যাক্সিন – Kolkata24x7

মস্কো: করোনা সংক্রমণ প্রতিরোধে ৯২ শতাংশ সফল স্পুটনিক ভি ভ্যাকসিন। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের পর এমন দাবি করল রাশিয়া। এর ঠিক আগেই মার্কিন সংস্থা ফাইজার দাবি করেছিল, করোনা প্রতিরোধে তাদের তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী।

সে দিক দিয়ে রাশিয়ার পক্ষ থেকে তাদের ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে যেন আরও কিছুটা এগিয়ে দাবি করা হল। বর্তমানে এই স্পুটনিক ভি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে বেলারুশ , সংযুক্ত আরব আমিরশাহী ভেনেজুয়েলা সহ বেশ কয়েকটি দেশে। ভারতেয এই ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায় ক্লিনিকাল ট্রায়াল চলছে।

এদিকে রাশিয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি সাধারণের ব্যবহারের জন্যেও স্পুটনিক’ ভ্যাকসিনের ট্রায়াল চালানো হচ্ছে। সেজন্য ১০,০০০ বেশি মানুষের উপর এই ভ্যাকসিন ইতিমধ্যে প্রয়োগ করা হয়েছে। পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে ৯০ শতাংশের বেশি ক্ষেত্রে তা সফল। তাদের দাবি , ভ্যাকসিন প্রয়োগের জন্য ওইসব ব্যক্তিদের শরীরে কোন রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তবে ওইসব ব্যক্তিদের উপর এখনও নজর রাখা হচ্ছে বলে জানানো হয়েছে। মস্কোতে ২৯টি ক্লিনিকে এই স্পুটনিক’ ভ্যাকসিনের ট্রায়াল হচ্ছে । প্রায় ৪০,০০০ স্বেচ্ছাসেবক এর সঙ্গে যুক্ত রয়েছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ড বা আরডিআইএফের পক্ষ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে আরও ছয় মাস ধরে তাদের এই ভ্যাকসিনের ট্রায়াল’ চালানো হবে। তারপর এই ভ্যাকসিনের বিষয়টি আন্তর্জাতিক মেডিকেল জার্নালে প্রকাশ করা হবে।গত অগাস্ট মাসে রাশিয়া দাবি করেছিল তারাই প্রথম দেশ যারা করোনা প্রতিষেধক ভ্যাকসিন আবিষ্কার করেছে।

বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধে মহিলাদের লড়াইয়ের কথা বারবার তুলে ধরেছেন। মুখোমুখি ‘দশভূজা’ শামীম আখতার I

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here