Latest: আমেরিকার এনার্জি এজেন্সির সেক্রেটারি হচ্ছেন ভারতীয় বংশোদ্ভুত অরুণ মজুমদার – Kolkata24x7

Latest: আমেরিকার এনার্জি এজেন্সির সেক্রেটারি হচ্ছেন ভারতীয় বংশোদ্ভুত অরুণ মজুমদার – Kolkata24x7

ওয়াশিংটন: ট্রাম্পকে হারিয়ে মার্কিন মসনদে বসেছেন জো-বাইডেন। আগামী ২০২৪ সাল পর্যন্ত আমেরিকার প্রশাসনিক প্রধান পদের দায়িত্ব সামলাবেন এই বাইডেন। তবে ট্রাম্প হেরে যাওয়ার পর বর্তমানে ভারত-মার্কিন সম্পর্ক ঠিক কেমন হবে তা এখনই বলা যাচ্ছে না। যদিও মার্কিন মসনদে বসেই ভারতবাসীর জন্য চমকের পর চমক দিচ্ছেন বাইডেন।

জানা গিয়েছে, বাইডেন আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর গুগলের প্রাক্তন এক্সিকিউটিভ তথা ভারতীয় বংশোদ্ভূত অরুণ মজুমদারকে মার্কিন এনার্জি এজেন্সি বা বিদ্যুৎ প্রকল্পগুলিতে গবেষণার জন্য জ্বালানি বিভাগের ইউনিটকে নেতৃত্ব দেওয়ার কাজে নিযুক্ত করা হবে। যদিও এই তালিকায় রয়েছে আরও দু’জনের নাম। তবে শোনা যাচ্ছে, সম্ভত গুগলের এই প্রাক্তন এক্সিকিউটিভই হতে পারেন আমেরিকার পরবর্তী এনার্জি এজেন্সি প্রধান পদের অধিকারী।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরুণ মজুমদার। তাঁকে গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন এনার্জি ট্রানজিশন দলের নেতৃত্ব দেওয়ার জন্য তাঁর নামের উল্লেখ করেছিলেন। মার্কিন জ্বালানি বিভাগের সম্পাদক হওয়ার জন্য সংক্ষিপ্ত তালিকাতেও রয়েছে তাঁর নাম।

এই বিষয়ে ওয়াডিংটন-ভিত্তিক সরকারী বিষয়ক এবং যোগাযোগ সংস্থা বাউন্ডারি স্টোন পার্টনার্সের সহ-প্রতিষ্ঠাতা ও অংশীদার জেফ নাভিন বলেছেন, “জো বিডেন তাঁর এনার্জি এজেন্সি পরিচালনার জন্য রাজনৈতিকভাবে সচেতন এবং কারিগরি বিশেষজ্ঞের সন্ধান করে চলেছেন। আর সেই সন্ধানের তালিকায় অরুণ মজুমদারের নামকে সামনের সারিতে রাখা হয়েছে।

যদিও এই বিষয়ে অরুণ মজুমদারকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি সাংবাদিকদের যাবতীয় প্রশ্ন এড়িয়ে যান।মার্কিন জ্বালানি বিভাগের বাজেট রয়েছে প্রায় ৩৫ বিলিয়ন ডলার। এর কাজ গুলি হল, দেশের পারমাণবিক ওয়ারহেডগুলি তৈরিতে সহায়তা করা, তেলের জরুরী স্টকপাইল বজায় রাখা এবং সুপার কম্পিউটার হিসেবে গবেষণার পরিচালনা করা এবং কার্বন ডাই অক্সাইড নির্গমনকে অন্তর্ভুক্ত করা।

অরুণ মজুমদার ছাড়াও মার্কিন এনার্জি এজেন্সির সেক্রেটারি পদের তালিকায় রয়েছেন, এলিজাবেথ শেরউড-র্যান্ডাল। যিনি প্রাক্তন উপ-শক্তি জ্বালানি বিভাগের সম্পাদক ছিলেন। এছাড়াও পারমাণবিক অস্ত্র সংক্রান্ত যাবতীয় বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

তবে মনে করা হচ্ছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পর জো-বিডেনের নেতৃত্বে বর্তমান করোনা পরিস্থিতিতে আমেরিকার এনার্জি এজেন্সি অর্থনৈতিক ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধে মহিলাদের লড়াইয়ের কথা বারবার তুলে ধরেছেন। মুখোমুখি ‘দশভূজা’ শামীম আখতার I

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here