Latest: potentially hazardous asteroid: সাবধান! দিওয়ালিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে তাজমহলের দ্বিগুণ মাপের বিশাল গ্রহাণু – potentially hazardous asteroid twice the size of taj mahal to buzz past earth this diwali

Latest: potentially hazardous asteroid: সাবধান! দিওয়ালিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে তাজমহলের দ্বিগুণ মাপের বিশাল গ্রহাণু – potentially hazardous asteroid twice the size of taj mahal to buzz past earth this diwali

এই সময় ডিজিটাল ডেস্ক: বিপদের উপর বিপদ। করোনা আতিমারীর জেরে জেরবার বিশ্ববাসী। তার মধ্যেই অশনিসংকেত শোনাল মহাকাশবিজ্ঞানীরা। তীব্র গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে দুটি গ্রহাণু। তার মধ্যে একটির আয়তন তাজমহলের দ্বিগুণ। সম্ভবত দিওয়ালির দিনই পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

নাসার রিপোর্ট বলছে, Asteroid 2020 TB9 ও Asteroid 2020 ST1-এই দুটি পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির টানে ছুটে আসছে তীব্র গতিতে। শনিবারই পৃথিবীকে লক্ষ্য করে ধেয়ে আসছে এমনই দুটি বিশালাকার গ্রহাণু। ১৪ নভেম্বর, দুটি গ্রহাণুই পৃথিবীর খুব কাছে চলে আসবে, তাই একে ঝুঁকিপূর্ণ বলে আখ্যা দিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার সেন্টার ফর নিয়ার-আর্থ অবেক্ট স্টাডিজ থেকে জানানো হয়েছে, Asteroid 2020 ST1- এর সাইজ প্রায় ১৭৫ মিটার। আরও মারাত্মক তথ্য হল, সেটি প্রতি ঘন্টায় ২৮,৬৪৬ কিমি বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। বিজ্ঞানীরা এই গ্রহাণুর আগমনকে ঝুঁকিপূর্ণ বলেই মনে করছেন।

অন্যদিকে ৩০ মিটারের অতিকায় Asteroid 2020 TB9 গ্রহাণুটি প্রায় সাধারণ বিমানের মতো আয়তন। যা প্রতি ঘন্টায় ২১, ৬০০ কিমি বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। প্রচণ্ড গতিতে পৃথিবীকে লক্ষ্যে করে ছুটে গ্রহাণু দুটি পৃথিবী থেকে নিরাপদ দূরত্ব দিয়েই এটি পেরিয়ে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে এ পেরিয়ে গেলেও বিপদ পিছু ছাড়ছে না পৃথিবীর।

শুধউ এই দুটিই নয়, আজ অর্থাত্‍ ১৩ নভেম্বর ও ১৫ নভেম্বর, পৃথিবী অত্যন্ত ঝুঁকিপূর্ণ জায়গায় অবস্থান করছে। পৃথিবীকে লক্ষ্য় করে ছুটে আসছে Asteroid 2020 VL1 আর Asteroid 2019 VL5 গ্রহাণু। বিজ্ঞানীরা জানিয়েছেন, Asteroid 2020 VL1 গ্রহাণুটি এতটাই বিশাল যে পৃথিবী ও চাঁদের দূরত্বের আকারের থেকে তিনগুণ বিশাল।

রহাণু ও ধূমকেতু মতো যে সব মহাজাগতিক বস্তু পৃথিবীর কাছাকাছি চলে আসে সেগুলিকে নিয়ার আর্থ অবজেক্টস (Near-Earth objects) বা এনইও বলা হয়। এই এনইওগুলি সাধারণত জল থেকে পরিণত বরফ এবং ঘন সন্নিবিষ্ট ধূলিকণা দিয়ে তৈরি হয়। সূর্যের কক্ষপথে প্রবেশ করার সঙ্গে এরা পৃথিবীর দিকে এগিয়ে আসতে থাকে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here